আজ রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবার আগে ঈদের দিন নিশ্চিত করল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত এপ্রিল ৯, ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ণ
সবার আগে ঈদের দিন নিশ্চিত করল অস্ট্রেলিয়া
শেয়ার করুন/Share it

সবার আগে শাওয়াল মাসের চাঁদের দেখা পেতে যাচ্ছে অস্ট্রেলিয়া। আজ সোমবার সংযুক্ত আরব আমিরাত–ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এ খবর জানিয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে স্থানীয় সময় অনুযায়ী, আগামী বুধবার অস্ট্রেলিয়ায় ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে দেশটি।

প্রতিবেদনে বলা হয়েছে, শাওয়াল মাসের চাঁদ দেখতে বিশ্বজুড়ে মুসলিম জনগোষ্ঠী বিভিন্ন উপায়ে পর্যবেক্ষণ চালাচ্ছে। এর মধ্যে এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল বলেছে, স্থানীয় ও বৈশ্বিক মানমন্দিরে বর্ধিত অনুসন্ধানের পর সিডনিতে মাসের নতুন চাঁদ দেখার সুনির্দিষ্ট সময়সীমা জানা গেছে।

অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল নিশ্চিত করেছে যে, মঙ্গলবার (৯ এপ্রিল) নির্দিষ্ট সময়ের মধ্যেই সিডনি এবং পার্থ থেকে নতুন চাঁদের দেখা মিলবে। এর ফলে মঙ্গলবারই চলমান রমজান মাসের শেষ দিন হতে যাচ্ছে। পরদিন বুধবার উদ্‌যাপিত হবে ঈদুল ফিতর।

অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল বলেছে, ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করা হয় সূর্যাস্তের আগে নতুন চাঁদের উদয়, সূর্যাস্তের পর চাঁদের সময়কাল এবং চাঁদ দেখার সম্ভাবনার ওপর ভিত্তি করে। এই পদ্ধতিটি বিশিষ্ট বৈশ্বিক ইসলামি পণ্ডিত পরিষদ দ্বারা গৃহীত পদ্ধতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন মতামতকে স্বীকৃতি ও সম্মান করার ক্ষেত্রে অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমাম কাউন্সিল এবং অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল সাধারণ মূল্যবোধ এবং স্বার্থ সংরক্ষণে ঐক্যের ওপর জোর দেয়।

আন্তর্জাতিক ডেস্ক


শেয়ার করুন/Share it
আরও পড়ুন:  ঈদুল আযহা আজ: ইব্রাহিমী ত্যাগে ভাস্বর হওয়ার দিন
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০