আজ শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সুনামগঞ্জে ১৯টি নদী খনন করা হবে-পানিসম্পদ প্রতিমন্ত্রী

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত মার্চ ১৫, ২০২৩, ০৩:৫৭ অপরাহ্ণ
সুনামগঞ্জে ১৯টি নদী খনন করা হবে-পানিসম্পদ প্রতিমন্ত্রী

ডেডলাইন অনুয়ায়ী হাওরের বাঁধ নির্মাণের কাজ শুরু বা শেষ করা যাবে না বলে মন্তব্য করছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

 

বুধবার (১৫ মার্চ) সকালে সুনামগঞ্জের দিরাই উপজেলার বরাম হাওরের তোফালখালি বাঁধ নির্মাণ কাজ পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী। এসময় প্রতিমন্ত্রী বলেন, হাওরে পানি শুকানোর বিষয়টি প্রাকৃতিক।

 

১৫ দিনের মধ্যে কাজ শেষ করা সম্ভব না। পানি নেমে যাওয়ার পর পিআইসি গঠন হয়েছে। যেখানে পানি ছিল সেখানে কাজ পরে শুরু হয়েছে। যেসব এলাকা কাজের উপযোগী ছিল সেখানে কাজ আগে করা হয়েছে। এবার কাজের অগ্রগতি অন্যান্য সময়ের চেয়ে ভালো। হাওর অঞ্চলে স্থায়ী বাঁধের পাশাপাশি সুনামগঞ্জে ১৯ টি নদী খনন প্রকল্প গ্রহণ করা হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী।

 

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংরক্ষিত আসনের সংসদ সদস্য শামীমা আক্তার খানম, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মল্লিক সাঈদ মাহবুব, জেলা প্রশাসক দিদারের আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এস এম শহীদুল ইসলাম, পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী খুশি মোহন সরকার, তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রবীর কুমার গোস্বামী, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার, সামছু দোহাসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মচারী ও কর্মকর্তা গন। প্রতিমন্ত্রী স্পিডবোট চড়ে দিরাই ও শাল্লা উপজেলার টাংনির হাওর, জলডোবা, জয়পুর উদগলবিল হাওরের ফসল রক্ষা বাঁধ পরিদর্শন করেন।

 

চলতি বছর ১ হাজার ৭২ টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ২০৩ কোটি টাকা ব্যয়ে ৪৩ টি হাওরে ৭৪৫ কিলোমিটার ডুবন্ত ফসল রক্ষা বাঁধ নির্মাণ করছে পানি উন্নয়ন বোর্ড। বাঁধ তৈরির জন্য আজ পর্যন্ত পানি সম্পদ মন্ত্রণালয় ১০০ কোটি টাকা ছাড় দিয়েছে। এবছর ২ লাখ ২৩ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করেছেন জেলার ৪ লক্ষাধিক কৃষক।

সিলেটের বার্তা ডেস্ক

আরও পড়ুন:  ভিডিও কলে স্বামীর সাথে ঝগড়া, গলায় ওড়না প্যাচিয়ে আত্মহত্যা
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১