সিলেট ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রজব, ১৪৪৪ হিজরি

‘কর্মসংস্থান সৃষ্টিতে ইমাম প্রশিক্ষণ একাডেমি ভূমিকা রাখছে’

প্রেসরিলিজ
প্রকাশিত জানুয়ারি ২২, ২০২৩, ০৭:৪৩ অপরাহ্ণ
‘কর্মসংস্থান সৃষ্টিতে ইমাম প্রশিক্ষণ একাডেমি ভূমিকা রাখছে’

সিলেটের জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মো. মামুনুর রশীদ বলেছেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের আলেম-ওলামাদের যুগোপযোগী প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলছে ইমাম প্রশিক্ষণ একাডেমি।

শরিয়ার আলোকে দ্বীনি কর্মকান্ডে নেতৃত্বদানের পাশাপাশি কৃষি, বনায়ন, স্বাস্থ্য, প্রাণীসম্পদ পালন ও মৎস্য চাষ ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদেরকে আর্থসামাজিক উন্নয়নে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করে দিচ্ছে। ফলে প্রশিক্ষণপ্রাপ্ত ইমামরা সামাজিক সমস্যা মোকাবেলায় প্রশংসনীয় ভূমিকা রাখছেন।

রোববার (২২ জানুয়ারি) সিলেটের ইমাম প্রশিক্ষণ একাডেমি মিলনায়তনে সাত জেলার ইমামদের নিয়ে ৪৫ দিন ব্যাপি ইমাম প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সিলেট বিভাগের চার জেলাসহ কিশোরগঞ্জ, ভ্রাহ্মণবাড়িয়া ও নরসিংদীর নির্বাচিত ইমামরা এ প্রশিক্ষণে অংশ নেন।

ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপপরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলামের সভাপতিত্বে ও সৈয়দ ফখরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রতিষ্ঠানের ধর্মীয় প্রশিক্ষক মাওলানা জুবাইর আহমদ আল আজহারী। প্রশিক্ষণার্থী ইমামদের মধ্যে বক্তব্য দেন মাওলানা মোহাম্মদ ইসমাঈল, মাওলানা আলী হোসাইন, মাওলানা সোহাগ আহমদ ও মাওলানা শাহ আলম।

সভাপতির বক্তব্যে ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপপরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, বিগত ৪৪ বছর ধরে দেশের ইমামদেরকে নানা বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আসছে ইমাম প্রশিক্ষণ একাডেমি। তাদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান যৌতুক, মাদক, বাল্যবিবাহ, নিরক্ষরতা ও সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টির পাশাপাশি আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখছে।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থী ১০০ ইমামের হাতে সনদপত্র তুলে দেন অতিথিরা।

সংবাদটি শেয়ার করুন