সিলেট ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রজব, ১৪৪৪ হিজরি

ব্রাজিল যেভাবে একাদশ সাজাতে পারে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত ডিসেম্বর ৫, ২০২২, ১১:৫০ অপরাহ্ণ
ব্রাজিল যেভাবে একাদশ সাজাতে পারে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে

ব্রাজিলের অনুশীলনে ভিনিসিয়ুসের সঙ্গে নেইমার-ছবি: এএফপি

নেইমার কি ফিরবেন? দক্ষিণ কোরিয়া ম্যাচের আগে এটাই ছিল বড় প্রশ্ন। ব্রাজিল কোচ তিতে সেই প্রশ্নের উত্তর কালই দিয়েছেন।নেইমারকে বিশ্বকাপ শেষ ষোলোর ম্যাচে দলে ফেরানোর কথা বলেছেন তিতে। ব্রাজিলিয়ান তারকাকে ঘিরেই যে তিতে আক্রমণের কৌশল ঠিক করবেন, এখনই আন্দাজ করে নেওয়া যায়।

দোহায় বাংলাদেশ সময় আজ রাত ১টায় দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। এ ম্যাচে রক্ষণভাগে খেলোয়াড়দের পজিশনে একটু রদবদল করবেন তিতে।

ব্রাজিলের সংবাদমাধ্যম জানিয়েছে, সেন্টার ব্যাক পজিশন থেকে এদের মিলিতাওকে সরিয়ে তাঁকে রাইট ব্যাকে খেলাতে পারেন। রাইটব্যাক দানিলোকে নিয়ে যেতে পারেন বাঁ প্রান্তে। থিয়াগো সিলভাকে মাঝে রেখে রক্ষণে মারকিনিওসকেও ফেরাবেন তিতে। আর গোলপোস্টের নিচে যথারীতি ফিরবেন আলিসন।

রক্ষণভাগে খেলোয়াড়দের পজিশনে পরিবর্তন আনতে পারেন তিতে
রক্ষণভাগে খেলোয়াড়দের পজিশনে পরিবর্তন আনতে পারেন তিতে<>ছবি: এএফপি

ক্যামেরুনের বিপক্ষে আগের ম্যাচে গোলপোস্টে ছিলেন এদেরসন। তাঁর জায়গায় আলিসনকে ফেরানোর পাশাপাশি রক্ষণে ব্রেমার, অ্যালেক্স তেয়েস ও দানি আলভেজকে বসিয়ে মিলিতাও, দানিলো এবং থিয়াগো সিলভাকে ফেরানো হবে।

ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ল্যান্স’ জানিয়েছে, মিলিতাওয়ের বদলি হিসেবে দানি আলভেজকে খেলাতে পারেন তিতে। ডান প্রান্তে উইং ধরে আলভেজ ওভারল্যাপ করে ওপরে উঠতে পারেন। এটা ভেবেই মিলিতাওকে সম্ভবত ডানে খেলাবেন তিতে।

গ্যাব্রিয়েল জেসুস ও অ্যালেক্স তেয়েস চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন। কোমরে ব্যথার কারণে আলেক্স সান্দ্রোকেও রক্ষণে পাচ্ছেন না তিতে। মাঝমাঠে নেইমারের পাশে লুকাস পাকেতাকে একটু নিচে খেলাতে পারেন তিতে। কাসেমিরোর সঙ্গে ডিফেন্সিভ মিডফিল্ডে দায়িত্ব পালন করবেন পাকেতা। কোরিয়ান আক্রমণভাগ ভেঙে দেওয়া হবে দুজনের কাজ। এর পাশাপাশি খেলা তৈরিতেও অবদান রাখতে হবে। অ্যাটাকিং থার্ডে রিচার্লিসনকে সামনে রেখে দুই উইংয়ে থাকবেন ভিনিসিয়ুস ও রাফিনিয়া।

নেইমারের প্রতি আজ তাকিয়ে থাকবে ব্রাজিল

নেইমারের প্রতি আজ তাকিয়ে থাকবে ব্রাজিল<>ছবি: এএফপি

নেইমারকে নিয়ে শেষ খবর হলো, খেলার মতো সুস্থ আছেন পিএসজি তারকা। মাঠে নামতে মুখিয়ে আছেন। তবে ব্রাজিলের সংবাদমাধ্যম ‘ইউওএল’ জানিয়েছে, মাঠে নামলেও শতভাগ সুস্থ নেইমারকে দেখা যাবে না।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিলের সম্ভাব্য একাদশ: গোলকিপার: আলিসন। ডিফেন্ডার: এদের মিলিতাও, থিয়াগো সিলভা, মারকিনিওস, দানিলো। মিডফিল্ডার: কাসেমিরো ও লুকাস পাকেতা। ফরোয়ার্ড: নেইমার, ভিনিসিয়ুস, রাফিনিয়া ও রিচার্লিসন।

সংবাদটি শেয়ার করুন