সিলেট ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

চারবারের চ্যাম্পিয়নদের স্তব্ধ করে দিল জাপান

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত নভেম্বর ২৩, ২০২২, ১০:৩৯ অপরাহ্ণ
চারবারের চ্যাম্পিয়নদের স্তব্ধ করে দিল জাপান
অন্যজনকে শেয়ার করুন⤵️Share with others

অন্যতম ফেভারিট হিসেবে বিশ্বকাপে এসেছে জার্মানি। শক্তির বিচারেও এগিয়ে তারা। ম্যাচের বেশিরভাগ সময় দাপট ছিল তাদেরই।

পেনাল্টি গোলে এগিয়েও গেল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে আট মিনিটের দুই গোলে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের স্তব্ধ করে দিল এশিয়ার জায়ান্ট জাপান।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ গ্রুপ ‘এইচ’-এর ম্যাচে ২-১ গোলে জয় তুলে নিয়েছে জাপানিরা। যদিও শুরুতে তারাই পিছিয়ে ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ালো জাপান।

এবারের বিশ্বকাপে যা দ্বিতীয় ‘আপসেট’। এর আগে গতকাল আর্জেন্টিনাকে হারিয়ে প্রথম অঘটন ঘটায় সৌদি আরব।

ইলকাই গিনদোয়ানের গোলে প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল জার্মানি। এরপর দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় জাপান। জার্মানির বিপক্ষে তিনবারের দেখায় এটিই জাপানের প্রথম জয়, সেই জয় আবার বিশ্ব মঞ্চে দুই দলের প্রথম দেখাতেই।

আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা ম্যাচের শুরুতে জাপানের একটি প্রচেষ্টা অফসাইডের ফাঁদে পড়ে বিফল হয়। কিন্তু এরপর আক্রমণের পর আক্রমণে জাপানের রক্ষণ কাঁপায় জার্মানরা।

১৬ মিনিটে রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার আন্টোনিও রুডিগারের হেড পোস্টের বাইরে দিয়ে যায়। চার মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে জসুয়া কিমিখের শট ঝাঁপিয়ে ঠেকান জাপানের গোলরক্ষক। অফসাইডের বাঁশি বাজার আগে ফিরতি বল উড়িয়ে মারেন ইলকাই গিনদোয়ান।

৩৩তম মিনিটে স্পট-কিকে জার্মানিকে এগিয়ে নেন গিনদোয়ান। নিজেদের বক্সে রাউমকে জাপান গোলরক্ষক গোন্দা ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর তা থেকে গোল করেন জার্মান মিডফিল্ডার।

প্রথমার্ধের যোগ করা সময়ে সের্গে জিনাব্রির পাসে কাছ থেকে ফাঁকা জালে বল পাঠান কাই হাভার্টজ। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের সিদ্ধান্ত দেন রেফারি।

দ্বিতীয়ার্ধেও বজায় থাকে জার্মানদের দাপট। কিন্তু স্রোতের বিপরীতে ৭৫তম মিনিটে রিৎসু দোয়ান গোল করে জাপানকে সমতায় ফেরান। এরপর ৮২তম মিনিটে দ্বিতীয় গোল দিয়ে এগিয়ে যায় জাপান। ইতাকুনার লং পাস ডান দিকে আসে তাকুমা আসানো পায়ে। একজনকে কাটিয়ে ডুকে যান ডি বক্সে। এরপর নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন আসানো। সেই গোল আর শোধ করতে পারেনি জার্মানি।

সংবাদটি শেয়ার করুন

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১