সিলেট ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ১৬২জনের প্রাণহানী

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত নভেম্বর ২২, ২০২২, ০১:১৫ পূর্বাহ্ণ
ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ১৬২জনের প্রাণহানী
অন্যজনকে শেয়ার করুন⤵️Share with others

ইন্দোনেশিয়ার জাভায় ভূমিকম্পে অন্তত ১৬২ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় কয়েকশ লোক আহত হয়েছেন বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নর রিদওয়ান কামিল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপের উপাত্ত অনুযায়ী, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি পশ্চিম জাভার সিয়ানজুর শহরে আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ১০ কিলোমিটার (ছয় মাইল) গভীরে।

 

অনেক লোকজনকে হাসপাতালে নেওয়া হয়। অনেককে বাইরেই চিকিৎসা দেওয়া হয়। যারা ভবনের ভাঙা অংশে আটকা পড়েছেন, তাদের উদ্ধারে উদ্ধারকারীরা রাতেও কাজ করছিলেন।

 

যে অঞ্চলটিতে ভূমিকম্পটি আঘাত হেনেছে, সেটি ঘনবসতিপূর্ণ। সেখানে ভূমিধসের প্রবণতা রয়েছে। ঘরবাড়িগুলো দুর্বলভাবে তৈরি। এর আগে ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা (বিএনপিবি) বলেছিল, প্রাপ্ত তথ্য থেকে জানা গেছে কমপক্ষে ৬২ জনের প্রাণহানি হয়েছে।

 

স্থানীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কামিল বলেছেন, ৩২৬ জন এই ভূমিকম্পে আহত হয়েছেন। তাদের অধিকাংশেরই হাড়গোড় ভেঙেছে।

এখনো অনেকে আটকা রয়েছেন। আহত ও মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। পশ্চিম জাভা গভর্নর বলেন, ১৩ হাজারেরও বেশি লোক এই দুর্যোগে স্থানচ্যুত হয়েছেন। বিএনপিবি বলছে, অন্তত ২২শ ঘরবাড়ি এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

সূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১