আজ শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্যদিয়ে সিলেটে ঈদে মিলাদুন্নবী পালিত

সিলেটের বার্তা প্রতিবেদক
প্রকাশিত অক্টোবর ১০, ২০২২, ০১:৪৮ অপরাহ্ণ
ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্যদিয়ে সিলেটে ঈদে মিলাদুন্নবী পালিত
শেয়ার করুন/Share it

সারাদেশের ন্যায় সিলেটেও ভাবগম্ভীর পরিবেশে নানা আয়োজনের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) পালিত হয়েছে। রোববার বিশ্বের সর্বশ্রেষ্ঠ মহামানব, বিশ্বমানবতার মুক্তির দিশারী, বিশ্বনবী হযরত মুহাম্মদ মোস্তফা (সাঃ)-এর জন্ম এবং ওফাতের পবিত্র স্মৃতি বিজড়িত ১২ রবিউল আউয়াল তথা ‘ঈদে মিলাদুন্নবী (সা.)’।

দিবসটি উপলক্ষে সিলেটের বিভিন্ন স্থানে সরকারি বেসরকারি উদ্যোগে মসজিদ, মাদ্রাসা, ব্যাবসা প্রতিষ্ঠান, বিপণী বিতানে খতমে কোরআন, দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা, মোবারক র‌্যালী, ওয়াজ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

আলোচনায় বক্তারা বলেন, মহানবী হজরত মুহাম্মদ মোস্তফা (সাঃ) ছিলেন বিশ্বমানবতার জন্য আল্লাহর সর্বশ্রেষ্ঠ অনুগ্রহ। তাঁর জীবনদর্শনে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র জীবনের সর্বোত্তম ও পরিপূর্ণ আদর্শ নিহিত রয়েছে। সমাজে শান্তি, সম্প্রীতি ও সৌহার্দ্য প্রতিষ্ঠায় প্রিয়নবীর প্রতি যেমন সর্বোচ্চ ভালোবাসা লালন করতে হবে তেমনি তাঁর সুমহান আদর্শ অনুসরণ, চর্চা ও প্রচার-প্রসারে সবাইকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি ন্যায়ভিত্তিক শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠা করে অনুসরনীয় নজীর স্থাপন করেন।

 

তিনি জীবনাদর্শে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের যথাযথ অধিকার নিশ্চিত করে গেছেন। তাঁর জীবনের প্রতিটি দিকই তাই সকলের জন্য অনুসরণীয়। ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা পর্যন্ত সকল ক্ষেত্রে তিনি সারা দুনিয়ার জন্য শ্রেষ্ঠতম আদর্শ ছিলেন। সর্বত্র রাসুলের (সাঃ) এর জীবনাদর্শ অনুসরণই সকল সমস্যার সমাধান নিহিত রয়েছে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে সকাল ১০টায় গাউসিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলার উদ্যোগে হযরত শাহজালাল (রঃ) এর দরগাহ প্রাঙ্গণ থেকে বিরাট এক জশনে জুলুস র‌্যালি বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিলেট মহানগরীর মইয়ারচরস্থ মাদরাসা-এ-তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়া মাদ্রাসা প্রাঙ্গণে এসে শেষ হয়,পরে সেখানে আলোচনা,মিলাদ দয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

গাউসিয়া কমিটির সিলেট জেলার সভাপতি হাফেজ মিসবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে জুলুসোত্তর আলোচনা সভায় বক্তব্য রাখেন- সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, গাউসিয়া কমিটির প্রধান উপদেষ্ঠা অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ জালালুদ্দিন আল ক্বাদেরী, মোল্লারগাঁও ইউপি চেয়ারম্যান শেখ মকন মিয়া, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু, দরগাহে হযরত শাহজালাল (রা.) মুতাওয়াল্লী শামিউল মাহমুদ খান, সাধারণ সম্পাদক শাহ মুহাম্মদ গিয়াস উদ্দিন, সিনিয়র সভাপতি মুহাম্মদ মোক্তার মিয়ার, সহ-সভাপতি আলা উদ্দিন, সাবেক সিভিল সার্জন ডা. ওয়ালী মাহমুদ খান, ফজিলাতুন্নেছা মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা আহমদ আলী হেলালী, বাংলাদেশ ইসলামী ছাত্র সেনার সাবেক সভাপতি মুহাম্মদ নুরুল হক চিশতী প্রমুখ।

পরিশেষে খতমে গাউসিয়া ও মিলাদ শরীফ শেষে বাংলাদেশসহ সমস্ত মুসলিম উম্মার শান্তি সমৃদ্ধি ও কল্যাণ কামনায় করে বিশেষ মোনাজাত করা হয়।

আরও পড়ুন:  রজব মাস: রমজানের প্রস্তুতির মাস

এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার উদ্যোগে শনিবার বিকেলে সিলেট নগরীর সোবহানীঘাটসহ হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদ্রাসা প্রাঙ্গণ থেকে মোবারক র‌্যালি বের করা হয়। এর দৈর্ঘ্য ছিল প্রায় এক কিলোমিটার। মহানবী (সা.)-এর শানে রচিত কালজয়ী নানা কবিতার শ্নোক অঙ্কিত নানা রঙের ফেস্টুন ও প্ল্যাকার্ড র‌্যালিতে শোভাবর্ধন করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার সোবহানীঘাট এলাকায় গিয়ে শেষ হয়। র‌্যালিপূর্ব আলোচনা সভায় বক্তারা সর্বজনীন শান্তির বার্তা ছড়িয়ে দিতে সবাইকে কাজ করার আহ্বান জানান।

র‌্যালি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক জাহেদুর রহমানের সভাপতিত্বে এবং সদস্য সচিব এস এম মনোয়ার হোসেন, সদস্য কবির আহমদ ও কাওছার হামিদ সাজুর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, আনজুমানে আল ইসলাহের সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি সুলতান আহমদ প্রমুখ।

এছাড়া দিবসটি উপলক্ষে সিলেট বিভাগের সকল জেলা-উপজেলা সদরে নানা আয়োজনের মধ্যদিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) পালিত হয়েছে।

কোম্পানীগঞ্জ: ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ ও বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া কোম্পানিগঞ্জ উপজেলা শাখার যৌথ উদ্যোগে ‘মুবারক র‌্যালি’ অনুষ্ঠিত হয়েছে। রোববার জোহরের নামাজান্তে থানা সদর হেমায়াতুল ইসলাম দাখিল মাদরাসা প্রাঙ্গন থেকে ‘মুবারক র‌্যালি’ বের হয়। মুহাম্মদ (সা.) এর হাজারো ভক্ত ও ধর্মপ্রাণ মুসলমান র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ছাত্রনেতা মনজুরুল করিম মহসিন।

কোম্পানিগঞ্জ উপজেলা আল ইসলাহর সভাপতি মাওলানা মুখলিছুর রহমান এর সভাপতিত্বে এবং উপজেলা আল ইসলাহর সাধারণ সম্পাদক মাওলানা মুশতাক আহমদ ও উপজেলা তালামীযের সাধারণ সম্পাদক শরীফ আহমদ মাহদী এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য দেন তালামীযে ইসলামিয়া সিলেট পশ্চিম জেলার সভাপতি কবির আহমদ।

উপজেলা তালামীযের সভাপতি নূর হোসেন এর স্বাগত বক্তব্যে সূচিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় স্কুল ও কলেজ বিষয়ক সম্পাদক রেদওয়ান রাশেদ, হেমায়াতুল ইসলাম দাখিল মাদ্রাসার সুপার মাওলানা সাইদুল ইসলাম, মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ কালা মিয়া, তালামীযে ইসলামিয়া শাবিপ্রবির সভাপতি গাউসুল আলম, থানা সদর কেন্দ্রীয় জামে মসজিদের সেক্রেটারি মোঃ আব্দুল আলী, ক্যাশিয়ার মোঃ নুরুল হক, কন্ট্রাক্টর এসোসিয়েশন এর সভাপতি মোঃ জুয়েল আহমদ, কোম্পানিগঞ্জ উপজেলা আল ইসলাহ’র সহ-সভাপতি মাওলানা আব্দুল মুকিত, তালামীযে ইসলামিয়া সুনামগঞ্জ জেলার প্রচার সম্পাদক শাহ আলম, সিলেট পূর্ব জেলার সদস্য জসিম উদ্দিন, কোম্পানিগঞ্জ উপজেলা আল ইসলাহর সাংগঠনিক সম্পাদক মো. সিরাজুল ইসলাম, প্রচার সম্পাদক হাফিয আলাল আহমদ, সহ-প্রচার সস্পাদক আব্দুল মুকিত, প্রশিক্ষণ সম্পাদক আব্দুল কাদির, ক্বারী সোসাইটির সাবেক সভাপতি মাওঃ তাজুল ইসলাম, মাওঃ রহমতুল্লাহ, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আব্দুল হামিদ, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আমিন উদ্দিন, জাকিগঞ্জ উপজেলা তালামীযের প্রশিক্ষণ সম্পাদক রিয়াদুর রহমান চৌধুরী, আল ইসলাহ’র ইসাকলস ইউপির সভাপতি মাওঃ জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক মাওঃ ইউসুফ আলী, উপজেলা তালামীযের সাংগঠনিক সম্পাদক আবু রুহেল, সিলেট মহানগর ১৭নং ওয়ার্ডের সাবেক সভাপতি মোঃ শেখ সেলিম আহমদ, দক্ষিণ রনিখাই ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন, জসিম উদ্দিন, শাকিল, রফিকুল ইসলাম, ৪ নং ইছাকলস ইউ/পি সভাপতি হাফিজ আলী আকবর, হাফিজ কাওছার, রায়হান, সাদিক ও লোকমান প্রমুখ।

আরও পড়ুন:  শান্তি প্রতিষ্ঠায় সম্প্রীতি ও সহিষ্ণুতার শিক্ষা বাস্তবায়নে এগিয়ে আসতে হবে: ইফার সভায় বক্তারা


ওসমানীনগর: ওসমানীনগরে জালালিয়া আল কুরআন গবেষণা পরিষদের উদ্যোগে ও আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়া ওসমানীনগর উপজেলার ব্যবস্থাপনায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ)’র মোবারক র‌্যালি সম্পন্ন হয়েছে।

রোববার দুপুর ১২ টায় এ র‌্যালি গোয়ালাবাজার আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে শুরু হয়। র‌্যালিটি সিলেট-ঢাকা মহাসড়ক প্রদক্ষিণ করে তাজপুর হয়ে স্থানীয় আহমদিয়া দাখিল মাদরাসায় এসে সমাপ্ত হয়।

র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তারা বলেন, শান্তি প্রতিষ্ঠায় সর্বত্র মহানবীর আদর্শ বাস্তবায়নের আহবান জানান। র‌্যালিতে অংশ গ্রহণ করতে সকাল থেকে ওসমানীনগর ও বালাগঞ্জ উপজেলার সর্বস্তরের নবী প্রেমিকরা আসতে থাকেন।

র‌্যালিতে অংশ গ্রহণকারীদের হাতে কলিমা খচিত ফ্যাস্টুন ও নবীর উপর লেখা কবিতা সম্বলিত পতাকা শোভা পায়। সবার মুখে মুখে সালাত ও সালাম ধ্বনি উচ্চারিত হয়।
মিছিলে নেতৃত্ব দেন জালালিয়া আল কুরআন গবেষণা পরিষদের সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, সাধারণ সম্পাদক মাওলানা ছাদিকুর রহমান শিবলী, আনজুমানে আল ইসলাহ ওসমানীনগর উপজেলার সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল মতিন গজনভী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গয়াছ মিয়া, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনা মিয়া, যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক দিলদার আলী, কাজী মাওলানা আব্দুল বাছিত, হাজী আজির উদ্দিন, হাজী ধন মিয়া, হাজী আব্দুল মান্নান, অ্যাডভোকেট সাহিদুর রহমান চৌধুরী, মাওলানা আবু ছালেহ আল মাহমুদ, মাওলানা আসকর আলী, কাজী মাওলানা আবুল কালাম আজাদ, মাওলানা ইউনুছ আলী, মাওলানা হুমায়ুনুর রহমান লেখন, হাফিজ তৌরিছ আলী, মাওলানা আব্দুল আহাদ, মাওলানা জাহিদুর রহমান, হাফিজ আজাদ আলী, মাওলানা আমিনুল ইসলাম, তালামীয নেতা মাহবুব খান, ছালেহ আহমদ, উপজেলা তালামীযে সভাপতি ফয়ছল ইসলাম, তুহিন আহমদ প্রমুখ।

জগন্নাথপুর: সুনামগঞ্জের জগন্নাথপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে পীর মোহাম্মদ আজিম শাহ আল চিশত’র উদ্যোগে বিশাল মুবারক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে ইকড়ছই জামেয়া ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার মাঠ থেকে কয়েক হাজার আশিকে রাসূল বৃন্দের অংশগ্রহণে বিশাল এ মুবারক র‌্যালি বের হয়ে জগন্নাথপুর পৌর সদরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করে। পরে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়।

আরও পড়ুন:  সিলেটের ইসকন মন্দিরে জন্মাষ্টমী পালন

পীর মোহাম্মদ আজিম শাহ আল চিশতর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, মাওলানা মুহিবুর রহমান, আব্দুল কাইয়ুম, বদর উদ্দিন আল আমিন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা বশির আহমদ, নজরুল ইসলাম, আলী আসগর, আব্দুল্লাহ আল মাসুদ, আনোয়ার হুসেন, হাফিজুর রহমান, হাফিজ ক্বারী মহি উদ্দিন জিহাদী, জগন্নাথপুর বাজার তদারক কমিটির সাধারণ সম্পাদক জাহির উদ্দিন, পৌর কাউন্সিলর সুহেল আহমদ, ব্যবসায়ী সালা উদ্দিন, ছালিক আহমদ, দিলদার হুসেন, মুন্না আহমদ সহ আশিকে রাসূল বৃন্দ। পরে দেশ ও জাতির শান্তি কামনায় মুনাজাত করেন পীর মোহাম্মদ আজিম শাহ আল চিশত। শেষে শিরনি বিতরণ করা হয়।


ধর্মপাশা: সুনামগঞ্জের ধর্মপাশায় ঈদে মিলাদুন নবী সা. উদযাপন করা হয়েছে। হজরত মুহাম্মদ (সাঃ)-এর জন্ম ও ওফাতের পুণ্য স্মৃতিময় দিন ১২ রবিউল আউয়াল। সারা বিশ্বের মুসলমানদের কাছে ঈদে মিলাদুন্নবী (সাঃ) একটি বিশেষ মর্যাদার দিন। বাংলাদেশেও অত্যন্ত মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদর্যাপিত হয়েছে।

সারাদেশের ন্যায় সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় আহলে সুন্নাত ওয়াল জামাত তরিকত ঐক্য পরিষদের ব্যানারে রবিবার বেলা ২ টার দিকে ধর্মপাশা উপজেলা হল রুমে থেকে এক জশনে জুলুসের মিছিল বের হয়ে উপজেলা সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা হলরুমে এসে আলোচনা সভা, মিলাদ ক্বীয়াম ও দোয়া মাহফিলে মিলিত হয়।

এতে উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে কয়েক হাজান ধর্মপ্রাণ নবী প্রেমিকেরা অংশ গ্রহণ করেন। আহলে সুন্নাত ওয়াল জামাত তরিকত ঐক্য পরিষদের সভাপতি ও সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুবায়ের পাশা হিমুর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক মাস্টারের সঞ্চালনায়,বক্তব্য রাখেন আহলে সুন্নাত ওয়াল জামাত তরিকত ঐক্য পরিষদের উপদেষ্টা মাওলানা সামছুল ইসলাম, সাবেক চেয়ারম্যান সেলিম আহমেদ, হায়দার জাহান খান পাঠান, সহ সভাপতি শাজাহান কবীর, সাধারণ সম্পাদক ইয়ার খান রেজবি, ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রিফাত নূরী আল মুজাদ্দেদী, প্রচার সম্পাদক খোকন ফকির, সাংবাদিক মোবারক হোসাইন, সাংবাদিক রাজু ভূঁইয়া প্রমুখ।

সিলেটের বার্তা প্রতিবেদক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১