মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০১:৩৭ পূর্বাহ্ন

করোনাকাল: খেলায় ফেরার বছর

সিলেটের বার্তা ডেস্ক : / ৫৭ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০১:৩৭ পূর্বাহ্ন

আরেকটি বছর গুটি গুটি পায়ে শেষ হতে চলেছে। করোনাকে সঙ্গী করে চলা বছরটি মিলিয়ে যাওয়ার আগে কালের কণ্ঠ স্পোর্টস তুলে ধরছে দেশ-বিদেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে আলোচিত ঘটনাগুলো। এই সালতামামির ষষ্ঠ পর্বে আজ তুলে ধরা হলো অন্যান্য দেশীয় খেলার সর্বশেষ ১২ মাস।

 

করোনার হানায় আগের বছর স্থবির হয়ে পড়েছিল ক্রীড়াঙ্গন। ২০২১ তাই খেলায় ফেরার বছর। ২০২০-এ স্থগিত হয়ে পড়া বাংলাদেশ গেমস হয়েছে এ বছরই। এই আসরের শেষ দিকেই আবার লকডাউনের চোখ-রাঙানি ছিল। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। ক্রমে ক্রীড়াঙ্গন বরং গতি পেয়েছে। শেষ দিকে এসে বেশ কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্ট হয়েছে ভলিবল, হকি, ব্যাডমিন্টন, বাস্কেটবল, আর্চারি, দাবা, জিমন্যাস্টিকসে।

আর্চারি আরো এক ধাপ ওপরে উঠেছে এ বছর। বাংলাদেশের মাত্র দ্বিতীয় ক্রীড়াবিদ হিসেবে রোমান সানা নিজ যোগ্যতায় খেলেছেন টোকিও অলিম্পিকে। তাঁর সঙ্গী হয়েছিলেন দিয়া সিদ্দিকী। এই দুজন সুইজারল্যান্ডে আর্চারি বিশ্বকাপে বাংলাদেশকে প্রথম পদক এনে দিয়েছেন। রুপা জিতেছেন তাঁরা। ঢাকায় হওয়া এশিয়ান আর্চারিতেও আব্দুল হাকিম ও দিয়া মিলে জিতেছেন মিশ্র দ্বৈতের রুপা। ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশের ছেলে ও মেয়েদের দল।

বছরের একেবারে শেষ ভাগে বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবলেও ফাইনাল খেলেছেন বাংলাদেশের ছেলেরা। তার আগে হকিতে হয়ে গেছে এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফি। বাংলাদেশে প্রথমবারের মতো হওয়া এই আসরে এশীয় পরাশক্তিগুলোর সঙ্গে স্বাগতিকদের ব্যবধানটা আরেকবার স্পষ্ট হয়। শেষটায় চমক ছিল ভারত-পাকিস্তানকে টপকে কোরিয়ার শিরোপা জিতে নেওয়া। তার আগে লিগ মাঠে গড়ানোটা ছিল ঘরোয়া হকির জন্য বড় সুখবর। কারণ করোনার আগে থেকেই এই লিগ বন্ধ। তিন বছর পর হওয়া এ আসরে আবাহনী, মোহামেডানকে পেছনে ফেলে শিরোপা জিতে নিয়েছে ঢাকা মেরিনার ইয়াংস। ক্লাব কাপের শিরোপাও ঘরে তোলে তারা।

বঙ্গবন্ধু সাউথ সেন্ট্রাল এশিয়ান জিমন্যাস্টিকস হয়েছে এ বছর। তবে প্রতিদ্বন্দ্বিতা ছাপিয়ে আসরটা আলোকিত হয়েছিল মার্গারিতা মামুনের উপস্থিতিতে। অলিম্পিকে সোনাজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত রাশিয়ান এই জিমন্যাস্ট আয়োজকদের আমন্ত্রণে অতিথি হয়ে বেশ কয়েকটা দিন কাটিয়ে গেছেন ঢাকায়। কাবাডিতেও আন্তর্জাতিক আসর হয়েছে এ বছর। এপ্রিলে সেই বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে কেনিয়াকে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ।

দীর্ঘদিন পর দাবায় আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট হয়েছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট’ নামে। তাতে অবশ্য স্বাগতিক দাবাড়ুদের উল্লেখযোগ্য সাফল্য নেই। এই আসরের ধারাবাহিকতায় দুটি ‘ইয়ার লং গ্র্যান্ডমাস্টার’ দাবাও হয়েছে। তাতেও ভালো করতে পারেননি বাংলাদেশের কেউ। ঢাকায় হওয়া এবার দক্ষিণ এশীয় বাস্কেটবলে ভারত ও শ্রীলঙ্কার কাছে হেরে তৃতীয় হয়েছে বাংলাদেশ। ইউনেক্স-সানরাইজ আন্তর্জাতিক ব্যাডমিন্টন চ্যালেঞ্জেও স্বাগতিকদের গর্ব করার মতো প্রাপ্তি নেই। এককে ছেলে ও মেয়েদের সবাই বিদায় নিয়েছেন প্রথম রাউন্ডে।

করোনা মহামারি কাটিয়ে ক্রীড়াঙ্গনে সবচেয়ে পরে সচল হয়েছে গলফ। এর মধ্যে তিনটি ঘরোয়া আসর হয়েছে। সিদ্দিকুর রহমান এর একটিতে শিরোপা জিতেছেন। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের নতুন কার্যনির্বাহী পরিষদও পেয়েছে এ বছর। নতুন সভাপতি হয়েছেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সৈয়দ শাহেদ রেজা রয়ে গেছেন মহাসচিবের দায়িত্বে।

 


এই ক্যাটাগরীর আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর