Salat times

আজ সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গরুর চামড়া ৪০-৪৪ টাকা খাসি ১৮-২০ টাকা

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত জুলাই ৫, ২০২২, ০২:৩৫ অপরাহ্ণ
গরুর চামড়া ৪০-৪৪ টাকা খাসি ১৮-২০ টাকা

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানীর পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। লবনযুক্ত গরুর চামড়া প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৪ টাকা, খাসির চামড়া ১৮ থেকে ২০ এবং বকরির চামড়া ১২-১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (০৫ জুলাই) সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ে চামড়ার দাম নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ক সভায় এ দাম নির্ধারণ করা হয়।

সভা শেষে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এ তথ্য জানান। এসময় ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন বাণিজ্য সচিব, শিল্প সচিব ও তথ্য সচিব।

র্নিধারণকৃত দাম গতবছরের চেয়ে ৭ টাকা বাড়িয়েছে সরকার। খাসির চামড়ায় দাম বাড়ানো হয়েছে ৩ টাকা।

মন্ত্রী জানান, এবার ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। খাসির লবণযুক্ত চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা এবং বকরির চামড়া ছিল ১২ থেকে ১৪ টাকা বর্গফুট।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে সরকার নির্ধারিত দামে চামড়া বেচাকেনা হচ্ছে না। সিন্ডিকেটের কারণে পানির দরে চামড়া বিক্রি করতে বাধ্য হচ্ছেন সাধারণ মানুষ। এবারও সেই সিন্ডিকেটের ইচ্ছাতেই চামড়া বাজার চলবে কি না সে বিষয়ে কোনো কিছু বলেননি মন্ত্রী।

সিলেটের বার্তা ডেস্ক


শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯