মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন

ওয়ানডে বিশ্বকাপে বাঘিনীরা

খেলা ডেস্ক: / ৪৭ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০২:৩৭ পূর্বাহ্ন
পাকিস্তানকে হারানোর পর বাঘিনীদের উল্লাস

কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় জিম্বাবুয়েতে অনুষ্ঠিত নারী বিশ্বকাপের বাছাইপর্ব বাতিল করেছে আইসিসি। আর এটাই যেন আশীর্বাদ হয়ে এলো বাংলাদেশ নারী দলের জন্য।

অবসান হলো দীর্ঘ অপেক্ষার। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল নিগার সুলতানা জ্যোতির দল।

শনিবার (২৭ নভেম্বর) এক বিবৃতি দিয়ে জিম্বাবুয়ের হারারেতে চলমান বাছাই পর্বের এই টুর্নামেন্ট বাতিলের ঘোষণা দেয় আইসিসি।

সম্প্রতি শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ দলের খেলোয়াড়রা করোনায় আক্রান্ত হলে তাঁদের ম্যাচ বাতিলের পরপরই এমন সিদ্ধান্ত জানায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

বিবৃতিতে আইসিসির ইভেন্ট পরিচালনা প্রধান ক্রিস টেটলি বলেন, ‘এই ইভেন্টের বাকি অংশ বাতিল করতে হওয়ায় আমরা অবিশ্বাস্যভাবে হতাশ। কিন্তু এত অল্প সময়ের নোটিশে বেশ কয়েকটি আফ্রিকান দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যে, দলগুলো ঠিকমত দেশে ফিরতে পারবে কিনা সে ব্যাপারে গুরুতর ঝুঁকি থেকেই যায়।’

তিনি আরও যোগ করেন, ‘আমাদের ইভেন্টটি সম্পন্ন করার জন্য আমরা বেশ কয়েকটি বিকল্পের সন্ধান করেছি। কিন্তু এটি সম্ভবপর নয় এবং আমরা যত তাড়াতাড়ি সম্ভব জিম্বাবুয়ে থেকে দলগুলোকে ফেরত পাঠিয়ে দেব।’

ক্রিস টেটলি এসময় বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ নারী দলের আইসিসি নারী বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন প্রসঙ্গে বলেন, ‘বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ তাঁদের তাদের র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে আসন্ন আইসিসি নারী বিশ্বকাপ ২০২২-এ খেলার যোগ্যতা অর্জন করল। শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ডও আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের পরবর্তী চক্রে তাদের সাথে যোগ দেবে।’

এর ফলে এবারই প্রথম ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলবে বাংলাদেশ নারী দল। এর আগে দুইবার বাছাইপর্ব খেলে তারা প্রতিবারই পঞ্চম হয়। এবার অবশ্য বেশ ভালো ছন্দে ছিল বাংলাদেশের মেয়েরা। পাকিস্তান ও আমেরিকাকে হারিয়ে ইতোমধ্যেই চার পয়েন্ট নিয়ে টেবিল টপার ছিল বাংলাদেশ। যদিও তৃতীয় ম্যাচে থাই কন্যাদের কাছে হেরে যায় জ্যোতি বাহিনী। তবে তাদের জন্য দুয়ারটি সরাসরি খুলে দিল কোভিড-১৯।

জিম্বাবুয়ের বাছাইপর্ব থেকে তিনটি দল যাওয়ার কথা ছিল মূল পর্বে। এখন পুরো প্রতিযোগিতাই বাতিল হয়ে যাওয়ায় এই তিন দল র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্বাচন করেছে আইসিসি।

স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে আগেই মূল প্রতিযোগিতায় খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকার সুবাদে তাদের সঙ্গে যোগ দিচ্ছে বাংলাদেশও। এছাড়া র‍্যাঙ্কিংয়ের ৭ম ও ৮ম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মেয়েরাও থাকছে ২০২২ সালের শিরোপার লড়াইয়ে।

সূত্র: ekushey-tv.com


এই ক্যাটাগরীর আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর