আজ শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিলেটের বিভিন্ন স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ’র উদ্বোধন

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত নভেম্বর ৪, ২০২১, ০৮:১২ অপরাহ্ণ
সিলেটের বিভিন্ন স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ’র উদ্বোধন
শেয়ার করুন/Share it

সিলেটের বিভিন্ন স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১’র উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার নগরীর আলমপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর বিভাগীয় কার্যালয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১ উদ্বোধন করেন সিলেট বিভাগীয় কমিশনার খলিলুর রহমান। এ সময় তাকে গাড অব অনার সম্মান প্রদর্শন করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর একটি চৌকস দল।

এ সময় অতিথিবৃন্দ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২১ উপলক্ষে কার্যালয়ের সম্মুখে যন্ত্রপাতি প্রদর্শনী ঘুরে দেখেন। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের হল রুমে আয়োজিত আলোচনা সভায় অংশ নেন।
সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট ইমরুল হাসান এর সভাপতিত্বে সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ওয়্যারহাউজ ইন্সপেক্টর আতিকুর রহমান এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সিলেট বিভাগীয় কমিশনার খলিলুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সিলেট রেঞ্জ এর ডিআইজি মফিজ উদ্দিন পিপিএম, ডিআইজি (কারাগার) প্রিজন মো. কামাল হোসেন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ এর অতিরিক্ত পরিচালক মো. জাহিদ হোসেন,সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ওয়ালিউল্লাহ মোল্লা, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী।
এ সময় প্রধান অতিথির বক্তব্যে সিলেট বিভাগীয় কমিশনার খলিলুর রহমান বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দেশ বিদেশে সুনামের সহিত কাজ করে যাচ্ছে।

 

সিলেট যেহেতু ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ এলাকা তাই এখানে অত্যাধুনিক বিভিন্ন ইকুইপমেন্ট যুক্ত করা হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মানুষকে প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিভিন্ন দূর্যোগে মানুষকে প্রশিক্ষিত করছে। এই সপ্তাহের মাধ্যমে আরো বেশি প্রশিক্ষিত ভলান্টিয়ার ও মানুষকে সচেতন করে তুলবেন। তিনি বলেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ কে খুবই গুরুত্ব সহকারে দেখেন।

এ সময় উপস্থিত ছিলেন-ফায়ার সাভিস ও সিভিল ডিফেন্স এর উপস্থিত ছিলেন সহকারী পরিচালক মোহাম্মদ শফিকুল ইসলাম ভুঞা, উপ সহকারী পরিচালক মো. সানাউল হক, সিনিয়র স্টেশন অফিসার বেলাল হোসেন, সাংবাদিক আব্দুল হাছিব।

আরও পড়ুন:  ছাতকে ট্রাকের ধাক্কায় শিশুসহ নিহত ২

এছাড়া ভলান্টিয়ার নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন-ইসলামি রিলিফ প্রজেক্ট অফিসার মো. জাহিদুল হাসান, আরবান কমিউনিটির ভলান্টিয়ার সিলেটের সভাপতি এডভোকেট জাহিদ সারওয়ার সবুজ, সাধারণ সম্পাদক আব্দুল আলিম জুয়েল, ভলান্টিয়ার সাব্বির আমিন তাহমীদ, আলমগীর হোসেন, আব্দুল্লাহ মো. আদিল, শরিফা আক্তার লীমা, রেশমা জান্নাতুল রুমা,খালেদ আহমদ, লায়েক আহমদ, হিমেল দেব, রেহেনা আক্তার, নাজমা, লাবনি, পিংকি, আসমা আক্তার প্রমুখ।

 

মাধবপুর: ‘মুজিব বর্ষে শপথ করি দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে হবিগঞ্জের মাধবপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে মহড়া ও জনসচেতনতা মূলক প্রচার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে মাধবপুর ফায়ার সার্ভিস স্টেশনে এক আলোচনা সভা ও মহড়া প্রদর্শিত হয়।

অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবেলায় নাগরিক সুরক্ষা নিশ্চিত করণের লক্ষ্যে বিভিন্ন বিষয় আলোচনা ও মহড়ায় উঠে আসে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম মঈন। পরে মাধবপুর ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মনোতোষ মল্লিক অগ্নি নির্বাপক বিভিন্ন যন্ত্রপাতি অথিতিদের সামনে প্রদর্শন করেন এবং এক যান্তিক র‌্যালি বের করে এলাকার বিভিন্ন প্রধান রাস্তা ও এলাকা প্রদক্ষিন করেন।

এসময় জনগনের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন মাধবপুর পৌরসভার মেয়র মো.হাবিবুর রহমান মানিক, সাংবাদিক রোকন উদ্দিন লস্করসহ এলাকার বিভিন্ন শ্রেণির পেশার লোকজন।

 

দিরাই: ‘মুজিব বর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে দিরাইয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন করা হয়েছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে দিরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় দিরাই স্টেশন ইনচার্জ ইমরুল হকের সভাপতিত্বে ও বিশ্বজিৎ রায়ের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, দিরাই উপজেলা নির্বাহী অফিসার মাহমুদুর রহমান মামুন।

আরও পড়ুন:  গোয়াইনঘাটের ৬ ইউনিয়নের নির্বাচন ২৮ নভেম্বর

বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, দিরাই থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) আকরাম আলী, দিরাই ফায়ার সার্ভিস স্টেশন ইনচার্জ(ফায়ার লিডার) মাইদুল ইসলাম প্রমুখ।

পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ উদ্বোধন শেষে যান্ত্রিক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে দিরাই ফায়ার সার্ভিস স্টেশনে এসে শেষ হয়। র‌্যালিতে অংশ নেন ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিটের সদস্যরা।

 

কমলগঞ্জ: ‘মুজিব বর্ষে শপথ করি, দূর্যোগে জীবন সম্পদ রক্ষা করি’ এই প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। ৪ নভেম্বর থেকে ৬ নভেম্বর পর্যন্ত ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হবে।

উদ্বোধন অনুষ্ঠানে ৪ নভেম্বর সকালে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনে ইনচার্জ ফারুক আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমাইয়া আক্তার। মামুদুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কমলগঞ্জ থানার উপ-পরিদর্শক সিরাজুল ইসলাম, সালাহ্উদ্দিন শুভ ও রুহুল ইসলাম হৃদয়।

অনুষ্ঠানের শুরুতে আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স সদস্যদের সাথে বিএনসিসি ক্যাডেটরাও উপস্থিত ছিলেন।

 

 

 

 

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১