আজ বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিলেট রেল স্টেশন এলাকা থেকে যৌন উত্তেজক ওষুধ আটক

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত জানুয়ারি ১০, ২০২১, ১০:৫৮ অপরাহ্ণ
সিলেট রেল স্টেশন এলাকা থেকে যৌন উত্তেজক ওষুধ আটক
শেয়ার করুন/Share it

সিলেটের বহুল আলোচিত দক্ষিণ সুরমায় অবস্থিত রেলস্টেশন, ক্বীন ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ যৌন উত্তেজক ওষুধ আটক করেছে র‌্যাব-৯।

আজ রবিবার (১০ জানুয়ারি) ও্রষধ প্রশাসন ও সিলেট সিটি করপোরেশন এর যৌথ অভিযানে ছিল র‌্যাব-৯’র একটি টিম।

এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সিলেট সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিট্রেট সুমন চন্দ্র দাশ।

অভিযানে নগরীর দক্ষিণ সুরমা ক্বিন ব্রিজের পয়েন্ট থেকে রেল গেইট পর্যন্ত এলাকায় অবাধে বিজ্ঞাপন প্রচার করে অনুমোদনহীন যৌন উত্তেজক ঔষধ, দাঁত ও চুলের ঔষধ এবং বিভিন্ন ধরণের অনুমোদনহীন ভিটামিন ঔষধ জব্দ করা হয়। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে ভাসমান বিক্রেতারা ঔষধ ও বিজ্ঞাপন প্রচার সহযোগী যন্ত্রপাতি ফেলে পালিয়ে যান।

এ সময় প্রায় ৪ লাখ টাকা মূল্যের অনুমোদনবীহিন যৌন উত্তেজক ওষুধ জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত।

এদিকে, ক্বিন ব্রিজের পাশের ফেমাস মার্কেটের ওষুধের দোকানগুলোতে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। ড্রাগ লাইসেন্সহীন ব্যবসা পরিচালনা ও স্বাস্থ্যবিধি অমান্য করায় ৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেন আদালত। তাদের কাছ থেকে আদায় করা হয় জরিমানার ১৭ হাজার টাকা।

এর আগে ওষুধ প্রশাসন অধিদপ্তর ফুটপাতের ভাসমান ওষুধ বিক্রেতাদের সর্তক করলেও তারা মানব স্বাস্থের জন্য ক্ষতিকারক ওষুধ বিক্রি বন্ধ করেননি। ফলে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতেই এই যৌথ অভিযান পরিচালনা করা হয়।

সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, চটকদার বিজ্ঞাপন দেখে এসব ক্ষতিকারক ওষুধ কেউ কিনবেন না। ফুটপাতে দাঁতের চিকিৎসা সম্পূর্ণ বেআইনি। রেজির্স্টার্ড চিকিকৎসকের পরামর্শ ও অনুমোদিত ওষুধ বিক্রয় কেন্দ্র বা ফার্মেসি ছাড়া অন্য কোন স্থান থেকে কোন ধরণের ওষুধ কেনা এবং সেবন করা স্বাস্থের জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

তিনি বলেন, ফুটপাতের এসব যৌন উত্তেজক বা ভিটামিন জাতীয় হারবাল ওষুধের মান নিয়ন্ত্রনের কোন সুযোগ নাই। তাই এসব যারা সেবন করেন তাদের র্দীঘমেয়াদী শারীরিক ক্ষতির আংশকা থাকে।

আরও পড়ুন:  গোয়াইনঘাটের ছয় ইউপিতে চেয়ারম্যান প্রার্থী যারা

ওষুধ প্রশাসন অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক শিকদার কামরুল ইসলাম জানান, ফুটপাতে দীর্ঘদিন ধরে যারা যৌন উত্তেজক ওষুধ বিক্রি করতেন, তাদেরকে সর্তক করার পরও স্বাস্থ্যের ক্ষতিকারক এসব ওষুধ বিক্রি বন্ধ করেনি। তাই এ অভিযান পরিচালনা করা হয়।

তিনি জানান, ঔষধ প্রশাসন অধিদপ্তর সিলেট নির্ধারিত প্রক্রিয়ায় জব্দকৃত ওষুধগুলো ধ্বংস করবে।

অভিযানে সহযোগিতা করেন র‌্যাব ৯ এর একটি দল।

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০