রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১১:২১ পূর্বাহ্ন

খাসির কষা মাংস ও ফুলকো লুচিতে হোক পূজার রেসিপি

সিলেটের বার্তা ডেস্ক : / ৩৯২ বার পঠিত
আপডেট : রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ১১:২১ পূর্বাহ্ন

রান্না/রেসিপি বার্তা:: এবারের শারদীয় দূগোৎসবে মুখরোচক মজাদার রেসিপি তৈরী হোক খাসির কষা মাংস ও ফুলকো লুচি দিয়ে।

মজাদার এই রেসিপি তৈরী করতে কি কি লাগে আসুন জেনে নিই-

উপকরণ

২৫০ গ্রাম খাসির মাংস, ২ টেবিল চামচ করে আদা, রসুন বাটা, টক দই পরিমাণ মতো, হলুদ, জিরা, ধনিয়া, মরিচের গুঁড়া এক চামচ করে, দারুচিনি ৩/৪ টা, শুকনা মরিচ ৩ টি, তেজপাতা ৩ টি, চিনি সামান্য, লবণ স্বাদমতো, গরম মসলার গুড়া ১ চামচ ও আস্ত রসুন টুকরা কয়েকটি।

যেভাবে তৈরি করবেন

প্রথমে মাংসের সঙ্গে আদা, রসুন বাটা, হলুদ গুঁড়া, টক দই ও গরম মসলা মিশিয়ে মেরিনেট করে রাখুন ৪ থেকে ৫ ঘণ্টা। এবার কড়াইয়ে তেল গরম করে তাতে দারুচিনি, লবঙ্গ, তেজপাতা আর আস্ত রসুনের টুকরাগুলো দিন।

যখন রসুনগুলো বাদামি হয়ে আসবে তখন এতে ম্যারিনেট করা মাংসগুলো দিয়ে অল্প আঁচে রান্না করুন। একটু পর পর নাড়তে থাকুন যাতে লেগে না যায়। ভালোভাবে কষাতে কষাতে রান্না করুন যতক্ষন না মাংসগুলো সেদ্ধ হয়। নামানোর আগে ঘি দিন। গরম গরম পরিবেশন করুন।

ফুলকো লুচি

উপকরণ

ময়দা ৩ কাপ, লবণ পরিমাণমতো, গুঁড়াদুধ ৪ টেবিল চামচ, অল্প সুজি, সামান্য চিনি, তেল ২ টেবিল চামচ এবং ১/২ চামচ কালোজিরা। ভাজার জন্য তেল।

প্রণালি

ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজনমতো হালকা গরম পানি দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন। খামির আধা ঘণ্টা রেখে দিন।

এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে সোনালি করে ভেজে তুলে নিন। চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।


সাবস্ক্রাইব করুন বার্তা ইউটিউব চ্যানেল
আমরা নিজস্ব সংবাদ তৈরীর পাশাপাশি জাতীয়/আন্তর্জাতিক গণমাধ্যম থেকে সংবাদ সংগ্রহ করে সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোনো আপত্তি থাকলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা গেল।

এই ক্যাটাগরীর আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর