আজ শনিবার, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইসকনে স্বাস্থ্যবিধি না মেনে রথযাত্রা পালিত

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত জুন ২৩, ২০২০, ০৮:২৭ অপরাহ্ণ
ইসকনে স্বাস্থ্যবিধি না মেনে রথযাত্রা পালিত

নিজস্ব প্রতিবেদক:: মহামারী করোনাভাইরাসের মাঝে স্বাস্থ্যবিধি না মেনে রথযাত্রা পালিত হয়েছে। বাংলাদেশসহ সারাবিশ্বে সামাজিক দূরত্বের বিষয়টি যখন গুরুত্ব সহকারে নাগরিকরা মেনে আসছেন ঠিক তখন সিলেটের ইসকন মন্দিরে রথযাত্রায় উপেক্ষিত রয়ে গেল ‘দূরত্বের’ বিষয়টি।

মঙ্গলবার সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠান যাত্রা। পরে মন্দির অভ্যান্তরেই আনুষ্ঠানিকভাবে হরিনাম সংকীর্তন সহকারে ভক্তরা রথ টেনে নেয়। আগামী ১ জুলাই বুধবার উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে।

প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা উদযাপিত হয়। প্রতিবছর উৎসবমুখর পরিবেশে ও ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয় এই উৎসব।

এ উপলক্ষে ইসকন সিলেট মন্দিরে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ,আরতি কীর্তনসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

সনাতন ধর্মাবলম্বীরা জানেন, ভগবান জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর শ্রী শ্রী জগন্নাথদেবের বিগ্রহ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

সিলেটের বার্তা ডেস্ক

আরও পড়ুন:  সিলামের সাবেক চেয়ারম্যান ইকবালের পিতার ইন্তেকাল
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১