আজ শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আমাদের কাছে সুরা ইউসুফের আবেদন

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত মে ৫, ২০২০, ০২:১৪ অপরাহ্ণ
আমাদের কাছে সুরা ইউসুফের আবেদন
শেয়ার করুন/Share it

লুকমান হাকিম:: আজ ১১ রামাযান, মঙ্গলবার ১৪৪১ হিজরি মোতাবেক ৫ মে-২০২০ ইংরেজি। মাগফিরাত দশকের প্রথম দিন আজ।

যোগ্যতা থাকলে সাধারণ মানুষও রাষ্ট্রপ্রধান হতে পারে। মা বাবার প্রিয় হওয়া কল্যাণের লক্ষণ। জীবনে সফল হতে হলে পবিত্রতা জরুরি। কখনো ভেঙ্গে পড়া যাবে না। অসুস্থ ব্যক্তি সুস্থ হয়। হারিয়ে যাওয়া ব্যক্তি ফিরে আসে। শোকাহত ব্যক্তিও এক সময় সুখী হয়। বিপদাপদ বেশিদিন থাকে না। ক্ষমা করলে, নিজের মর্যাদা বাড়ে। অনেক সময় গুণ, সারল্য, উদারতার কারণেও শত্রুতার শিকার হতে হয়। আঘাত অনেক সময় একান্ত আপনজন থেকেও হতে পারে।
অনেক সময় হিংস্র হায়েনাও আপনার সাথে এমন আচরণ করবে না যেমন আচরণ করতে পারে বন্ধু।
যে হওয়ার কথা ছিল সবচেয়ে অন্তরঙ্গ বন্ধু, আপনজন, ঘটনাচক্রে সে-ই হতে পারে চুপা রুস্তম নিকলে!
নিজের জীবনে কল্যাণকর প্রস্তুতি, অর্জনরে বিষয় সবাইকে বলা যাবে না। অপরাধীরা অনেক সময় কল্যাণকামীর বেশ ধরে থাকে। অনেক মিষ্টির ভেতরে বিষ থাকে। সব শত্রু সমান নয়। পার্থক্য থাকে। যেমন: ইউসুফের বড়ভাই। মনের গোপন কথাও সবাইকে বলতে নেই। ইয়াকুব বলেছিলেন, আমার আশঙ্কা হচ্ছে বাঘ তাকে খেয়ে ফেলবে, তাইতো ছেলেরা পরে এসে বলেছিলো, বাঘ তাকে খেয়ে ফেলেছে। তাকওয়া অনুযায়ী বান্দা ইলম পেয়ে থাকে। মহৎ ব্যক্তি কখনো নীচু হতে পারে না। খেয়ানত করার সুযোগ থাকার পরও যদি খেয়ানত না করলে তখন তাকে আমানতদার বলা যাবে। প্রবৃত্তির অাক্রমন থেকে নিজের শক্তিতে মুক্ত থাকা যায় না, আল্লাহর সহযোগিতা জরুরি।গোনাহ থেকে বাঁচতে চাইলে বাঁচা যায়, তবে এর জন্য দৃঢ় ইচ্ছা জরুরি। পবিত্র লোকিয়ে রাখা যায় না।
সত্য কোনোদিন গোপন থাকে না। ঈমানের স্বাদ থাকলে জীবনের তিক্ততা মেনে নিতে সহজ। বাতিলের সাথে আঁতাত না করা জরুরি। দাওয়াতের নির্দিষ্ট কোনো স্থান-কাল ও পাত্র নেই। দাস থেকে নাষ্ট্রপ্রধান হয়েও আদর্শ জলাঞ্জলী না দেয়া। রাষ্ট্রীয় সম্পদের সুষ্ঠু ব্যবহার করা। জীবনের সবকিছুতে পরিকল্পনা জরুরি।
প্রয়োজনে দায়িত্ব চেয়ে নেয়া যায়। জীবনের দুঃখ-কষ্ট একমাত্র আল্লাহকে বলা যাবে।

আরও পড়ুন:  পীরপুর গ্রামবাসীর উদ্যোগে তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন
সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১