আজ মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বাঘের শরীরেও করোনা সনাক্ত

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত এপ্রিল ৬, ২০২০, ০৭:৪৮ অপরাহ্ণ
এবার বাঘের শরীরেও করোনা সনাক্ত
শেয়ার করুন/Share it

আন্তর্জাতিক বার্তা:: প্রাণঘাতী করোনাভাইরাসে যখন পুরো বিম্ব কাঁপছে। মরণব্যধি এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল যখন ক্রমশ: বাড়ছে। ঠিক তখন চিড়িয়াখানায় বন্দী থাকা বাঘের শরীরেও পাওয়া গেল করোনার সংক্রমণ।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রংক্স চিড়িয়াখানায় মালায়ান নামে এক স্ত্রী বাঘ আক্রান্ত হয় কোভিড-১৯ এ। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ওই চিড়িয়াখানায় পশুদের দেখভাল করা কর্মীদের থেকেই বাঘটির শরীরে এই ভাইরাস প্রবেশ করেছে। গত ১৬ই মার্চ থেকে বন্ধ রয়েছে চিড়িয়াখানাটি।

মালায়ান ছাড়াও ওই চিড়িয়াখানারই আরও ৫টি বাঘ ও সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছে। চিড়িয়াখানার পক্ষ থেকে জানানো হয়েছে, আক্রান্ত মালায়ানের সঙ্গেই থাকত তার বোন আজুল। আজুল ছাড়াও দুটি আমুর বাঘ ও তিনটি আফ্রিকান সিংহের শুকনো কাশি হয়েছে। তাদের শরীরেও করোনার অনান্য উপসর্গ দেখা যাচ্ছে। তবে এদের ছাড়া এই চিড়িয়াখানার আর কোন পশু-পাখিদের মধ্যে করোনার কোন উপসর্গ দেখা যায়নি।

বাঘের শরীরে করোনা উপসর্গ ধরা পড়ার ফলে চিন্তিত বিশেষজ্ঞরা।তাদের মতে, সামনের দিনগুলি আরও কঠিন থেকে কঠিনতর হতে পারে৷ জানা গেছে, এই চিড়িয়াখানাটির পাশাপাশি অন্য সকল চিড়িয়াখানার পশু-পাখিদের পরীক্ষা করা হবে। তবে, এই বিষয়টি ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর এ্যানিমেল হেলথেও জানানো হবে।

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
আরও পড়ুন:  করোনা: যুক্তরাজ্যের ৩০ হাসপাতালে ৫ ওষুধের ট্রায়াল শুরু
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১