আজ শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে করোনা অ্যাপ তৈরি করল বাংলাদেশি ছাত্র, ২ মিনিটে জানা যাবে আপডেট তথ্য

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত এপ্রিল ১, ২০২০, ০১:২০ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রে করোনা অ্যাপ তৈরি করল বাংলাদেশি ছাত্র, ২ মিনিটে জানা যাবে আপডেট তথ্য

তথ্য ও প্রযুক্তি বার্তা:: মাত্র ২ মিনিটেই জানা যাবে পুরো বিশ্বের করোনাভাইরাসের আপডেট তথ্য।

মানচিত্রের মাধ্যমে দেখা যাবে করোনার কক্ষপথ।

এরকম একটি করোনা অ্যাপ তৈরি করে যুক্তরাষ্ট্রে আলোচনায় এসেছেন এক বাংলাদেশি ছাত্র। বাংলাদেশি নাভিদ মামুনের তৈরি করা করোনা ওয়ার্ল্ড অ্যাপে প্রতি দুই মিনিট পর পুরো পৃথিবীর করোনা পরিস্থিতির আপডেট তথ্য পাওয়া যায়।

অ্যাপটি যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ পৃথিবীর বিভিন্ন দেশের ইলেকট্রনিক মিডিয়ায় ব্যবহার হচ্ছে। অ্যাপটি জনপ্রিয়তা পেয়েছে ফেসবুক-টুইটারেও।

অ্যাপে ঢুকলে দেখা যায়, পৃথিবীর মানচিত্র তার কক্ষপথে ঘুরছে। যেখানে যে দেশের অবস্থান সেখানে কম্পিউটারে মাউসের কার্সার বা টাচ ফোনে আঙ্গুল স্পর্শ করলেই করোনা আপডেট পাওয়া যায়। অ্যাপটিতে ডাটা আপডেটে ওয়ার্ল্ডওমিটারের সহযোগিতা নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধুর সহচর কুমিল্লার প্রয়াত আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আহমেদ আলীর নাতি নাভিদের বাবা ওবায়দুল্লাহ মামুন লেখক ও আলোকচিত্রী। তাদের পরিবার নিউইয়র্কে বাস করেন।

নাভিদ পড়াশোনা করছেন সেখানকার কার্নেগি মেলন ইউনিভার্সিটিতে। অ্যাপ তৈরিতে তাকে সহযোগিতা করেন একই বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্পেন বংশোদ্ভূত গ্যাব্রিয়েল রাসকিন। নাভিদের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে। তার দাদা প্রয়াত ভাষা সৈনিক আবদুস সামাদ।

তার মা নাজনীন মামুন বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রজেক্টের অংশ হিসেবে নাভিদ এ কাজটি করেছে। অ্যাপটি খুব সাড়া জাগিয়েছে। এই সুবাদে পৃথিবীর বিভিন্ন দেশের গণমাধ্যমে তার সাক্ষাৎকার প্রচার ও প্রকাশ হচ্ছে। মানুষকে করোনা নিয়ে আপডেট ও সচেতন করার জন্য সে এই কাজ করেছে।

সিলেটের বার্তা ডেস্ক


শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯