আজ শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সিলেট-ঢাকা ছয়লেন মহাসড়ক: অর্থ ফেরত যাওয়ার আশঙ্কা

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০৭:৩৮ অপরাহ্ণ
সিলেট-ঢাকা ছয়লেন মহাসড়ক: অর্থ ফেরত যাওয়ার আশঙ্কা
শেয়ার করুন/Share it

সিলেটের বার্তা ডেস্ক:: সড়ক যোগাযোগ উন্নত করার লক্ষ্যে ঢাকা-সিলেট ছয় লেন মহাসড়ক নির্মাণ প্রকল্প হাতে নিয়েছিল সরকার। প্রকল্পে অর্থায়ন করার কথা এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি)।

প্রকল্পে মহাসড়কের নকশা এখনো অনুমোদন হয়নি। জুন মাসের মধ্যে এই নকশা অনুমোদন না হলে এই অর্থ বরাদ্দ অন্য প্রকল্পে চলে যেতে পারে বলে দাতা সংস্থার পক্ষ থেকে শঙ্কা প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি এডিবি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ পরররাষ্ট্র মন্ত্রণালয়ে  পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে দেখা করেন।

তিনি ঢাকা-সিলেট মহাসড়কের অর্থ ফেরতের আশঙ্কা কথা মন্ত্রীর কাছে তুলে ধরেন। দ্রুত প্রকল্প অনুমোদনের বিষয়ে প্রধান প্রকৌশলীসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা যেন জুন মাসের মধ্যে অনুমোদনের ব্যবস্থা নেন সে বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এডিবির পক্ষ থেকে জানানো হয়েছে, ঢাকা-সিলেট ছয় লেন মহাসড়ক নির্মাণ প্রকল্প জুন মাসের মধ্যে অনুমোদন হলে জুলাই মাস থেকে অর্থ দিতে প্রস্তুত সংস্থাটি। সেপ্টেম্বরে চুক্তি সই হবে। কিন্তু এ বছরের জুন মাসের মধ্যে প্রকল্প অনুমোদন না হলে তা এক বছর পিছিয়ে যাবে। এতে আসতে পারে নতুন প্রকল্প, অর্থ চলে যেতে পারে অন্য খাতে।

১৯৯২ সালে এডিবি এ খাতে অর্থ বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে তা সম্ভব হয়নি। এবছর যেন এ ধরনের আমলাতান্ত্রিক জটিলতার কারণে এ প্রজেক্ট বাতিল না হয় সেজন্য এডিবি সরকারের সহযোগিতা কামনা করেছে।

প্রসঙ্গত, এডিবি বাংলাদেশের একটি অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থাটি। ১৯৭৩ সালে বাংলাদেশ এডিবির সদস্যপদ লাভ করে। এরপর থেকে বিভিন্ন প্রকল্পে সংস্থাটি ২৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে।

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
আরও পড়ুন:  তীব্র তাপদাহ: ৮ জুন পর্যন্ত বন্ধ প্রাথমিকের ক্লাস
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১