আজ শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মুজিববর্ষের অনুষ্ঠান: সিলেটে একাতারে চার ধর্মের নেতারা

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত মার্চ ১৩, ২০২০, ০৯:১৬ অপরাহ্ণ
মুজিববর্ষের অনুষ্ঠান: সিলেটে একাতারে চার ধর্মের নেতারা

নিজস্ব প্রতিবেদক:: মুসলিম। হিন্দু। বৌদ্ধ ও খ্রিস্টান। এই চার ধর্মের নেতারা আজ এককাতারে। বসেছেন পাশাপাশি। হয়েছে তাদের মাঝে কথন। সৌহার্দ্য আর সম্প্রীতির কি দারুণ দৃষ্টান্ত।

সিলেটে আওয়ামী লীগের মুজিববর্ষের ৭ম দিনের অনুষ্ঠানে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক কার্যক্রম নিয়ে আলোচনা করেন বিভিন্ন ধর্মের ধর্মগুরুরা। সকল ধর্মগুরুরা নিজ ধর্মের আলোকে অসাম্প্রদায়িকতা, মানবতা ও বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক জীবনযাপন নিয়ে আলোচনা করেন।

শুক্রবার (১৩ মার্চ) বিকাল সাড়ে চারটায় ‘বঙ্গবন্ধুমানস: ধর্ম ও মানবতা’ শীর্ষক আলোচনা সভায় আলোচক ছিলেন মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের গুরুরা।

সভায় বক্তার বলেন, ‘বঙ্গবন্ধুর জীবনে জনগণই ছিল সব। তিনি একটি অসাম্প্রদায়িক দেশ গড়ার স্বপ্ন দেখতেন। দেশের মানুষের মুখে হাসি ফোটাতে, সোনার বাংলা গড়তে তিনি নিজের জীবনের সব সুখ ত্যাগ করেছেন। বঙ্গবন্ধু সব সময় বলতেন বাংলার মাটিতে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই।’

‘নব প্রজন্মের নব চেতনায় বঙ্গবন্ধু’ স্লোগানকে ধারণ করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ মুজিব শতবর্ষ উপলক্ষে ৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছে। ধারাবাহিক এই অনুষ্ঠানের ৭ম দিনে রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে সম্প্রীতি বাংলাদেশের নিবেদনে এই অনুষ্ঠান জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়।

সিলেট মেট্রোপলিটন ল’ কলেজের উপাধ্যক্ষ অ্যাডভোকেট ড. এম শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

সভায় আলোচক ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট বায়তুল বরাত জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা আবিদ হাসান, সিলেট রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী চন্দ্রনাথনন্দজী মহারাজ, সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘানন্দ থের, ওএমআই সিলেট বিভাগীয় প্রধান ক্যাথলিক চার্চের বিশপ বিজয় এন ডি ক্রুজ।

লেখক ও কলামিস্ট অমিতাব চক্রবর্তীর সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান। এর আগে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকদ্বয় মঞ্চে আগত অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ এবং অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করেন।

আরও পড়ুন:  মতিউল বারী খুর্শেদের মায়ের মৃত্যুতে গোলাপগঞ্জ প্রেসক্লাব ও বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের শোক

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় ছিল সুরসপ্তক, উর্বশী, সুরের ভূবন, দর্পণ থিয়েটার। একক পরিবেশনায় ছিলেন রাজীব চৌধুরী, নিজাম উদ্দিন, নজরুল ইসলাম নজু, কাঙাল দুলাল, বাউল সূর্যলাল।

আয়োজনের ৮ম দিন শনিবার (১৪ মার্চ) বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন এন্ড মিডওয়েফারি সিলেট শাখার নিবেদনে আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। ওই অনুষ্ঠানে সিলেটের সর্বস্থরের মানুষজনকে আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকবৃন্দ।

সিলেটের বার্তা ডেস্ক

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১