আজ শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইয়াসিনের শপথ

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত মার্চ ১, ২০২০, ০১:১৩ অপরাহ্ণ
মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইয়াসিনের শপথ

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন ইউনাইটেড ইনডিজেনাস পার্টির প্রধান মুহিউদ্দিন ইয়াসিন ছবি:সংগৃহীত

শেয়ার করুন/Share it

আন্তর্জাতিক বার্তা:: মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইউনাইটেড ইনডিজেনাস পার্টির প্রধান মুহিউদ্দিন ইয়াসিন। মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ক্ষমতাসীন পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে যাওয়া ইউনাইটেড ইনডিজেনাস পার্টির প্রধান মুহিউদ্দিন ইয়াসিন।
আজ রবিবার সকাল ১০টায় কুয়ালালামপুরে ইস্তানা নেগারা রাজপ্রাসাদে শপথ পড়িয়ে তাঁর হাতে দায়িত্ব তুলে দেন দেশটির রাজা সুলতান আহমাদ শাহ।

শপথ অনুষ্ঠানে মুহিউদ্দিন ইয়াসিনের স্ত্রী নূরানি আব্দুর রাহমান, তার পক্ষের সংসদ সদস্য ও নেতৃবৃন্দ সেখানে উপস্থিত ছিলেন। প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত এবং সরকারের মুখ্য সচিব মোহাম্মদ জুকি আলীর সামনে শপথ গ্রহণের পর মুহিউদ্দিন নিয়োগপত্রের দলিলে সই করেন।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দাবি করেছেন, মালয়েশিয়ার ২২২ সদস্যের পার্লামেন্টে ১১৪ জন সংসদ সদস্য তাঁর পক্ষে রয়েছেন। তিনি বলেন, ‘আমরা একজনকে পেয়েছি, যার সংখ্যাগরিষ্ঠতা নেই। জরুরি সংসদীয় সভায় ভোট হলে এটি আবারও প্রমাণিত হবে, ১১৪ জন আমার সঙ্গে রয়েছেন।’

আজ সকালে ইয়াইয়াসান আল বুখারিতে এক সংবাদ সম্মেলনে সংবাদ সম্মেলনে মাহাথির বলেছেন, ‘আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে। বিশেষ করে মুহিউদ্দিনের পক্ষ থেকে এটা বেশি করা হয়েছে।’

মাহাথির আরো বলেন, ‘মুহিউদ্দিন ইয়াসিন দীর্ঘদিন তার এই লক্ষ্য নিয়ে কাজ করছিলেন। এখন তিনি সেই বিশ্বাসঘাতকতায় সফল হয়েছেন।’ এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন দ্য স্টার।

পাকাতান হারাপান জোটের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে মাহাথির বলেন, জরুরি ভিত্তিতে পাকাতান জোট পার্লামেন্টারি অধিবেশন ডাকবে। আমরা দেখব কার কত সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে। ড. মাহাথির আরো বলেন, এখন থেকে বিরোধী অবস্থানে যাবে পাকাতান জোট।

এর আগে, গতকাল (শনিবার) প্রধানমন্ত্রী বাছাইয়ে পার্লামেন্টের ২২২ সংসদ সদস্যের সাক্ষাৎকার নেন দেশটির রাজা। রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন জানান, দেশটির রাজা সংসদের ২২২ সদস্যের সঙ্গে বৈঠকের পর মুহিউদ্দিন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। এ কারণে মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী রাজা তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। ইয়াসিন এর আগে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।

আরও পড়ুন:  টিকা পাবে না ৪ কোটি ৬০ লাখ মানুষ: কিন্তু কেন?

তবে, এ নিয়োগের পর মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তাঁর ফেসবুক পেজে দেয়া এক বিবৃতিতে বলেছেন, তাঁর পক্ষে ১১৪ জন সংসদ সদস্যের সমর্থন রয়েছে। প্রধানমন্ত্রী পদে তিনিই যোগ্য।

সংসদের ২২২ এমপির মধ্যে ১১৪ জনের একটি তালিকাও নিজের ফেসবুক ও টুইটারে প্রকাশ করেছেন মাহাথির। পরে গতকাল রাতে দুজন সংসদ সদস্য তাঁদের সমর্থন তুলে নিলে হুলু সেলাঙ্গর জেলার সংসদ সদস্য জুন লিওউর নাম তালিকায় যুক্ত করেন। তালিকা প্রকাশের কয়েক ঘণ্টা পর বুকিত গানতাংয়ের সংসদ সদস্য সৈয়দ আবু হুসাইন হাফিজ ও শ্রি আমানের সংসদ সদস্য মসির কুজাত তাঁদের সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন বলে জানায় স্ট্রেইটস টাইমস।

গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন দেশটির ২৪ বছরের প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তবে প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাঁকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন দেশটির রাজা।#

 

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১