আজ সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চারবছরে বঙ্গবন্ধুর একশ’ ছবি, অর্থের জন্য কী থেমে যাবে প্রদর্শনী?

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০২:৪৭ অপরাহ্ণ
শেয়ার করুন/Share it

নিজস্ব প্রতিবেদক::: পরম যত্নে তুলির পরশ বুলিয়েছেন। একে একে চারটি বছর ধরে সাধনা করছেন জাতির পিতাকে নিয়ে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি আর্ট করছেন লাগাতার চারবছর ধরে। ইতোমধ্যে ১০০টি ছবি এঁকেছেন এ শিল্পী। জাতির পিতার জন্ম শতবার্ষিকীর বাকি আর মাত্র ১৮দিন।

বাঙালি জাতির এই শুভক্ষণে সিলেটি আর্ট শিল্পীর ছবির সংখ্যাও একশত। তবে ঐতিহাসিক সেই মুহূর্তকে সামনে রেখে বঙ্গবন্ধুর প্রেমে চিত্রশিল্পী রাজীব এঁকেছেন বঙ্গবন্ধুর ‘একশত’ ছবি। বঙ্গবন্ধুর এই ছবিগুলো আঁকতে তার সময় লেগেছে প্রায় চার বছর। আঁকা এই ছবিগুলোতে ফুটে উঠেছে জাতির পিতার বর্ণিল জীবনের নানা প্রেক্ষাপট।

রাজীবের মনের মাধুরী মিশিয়ে আঁকা একশটি ছবি নিয়ে একটি প্রদর্শনীরও স্বপ্ন ছিলো তার। এই স্বপ্ন পূরণে বাধা হয়ে দাঁড়িয়েছে আর্থিক অসচ্ছলতা। প্রদর্শনীর আয়োজনের জন্য প্রয়োজন অনেক অর্থের। আঁকা এক একটি ছবি বাধাই করতে খরচ হয় দেড় থেকে দুই হাজার টাকা। এমন সামর্থ্য নেই তরুণ চিত্রশিল্পী রাজীবের।

রাজীব ২০০৮ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ভর্তি হন সিলেট শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগে। বর্তমানে তিনি গোলাপগঞ্জে দি আর্ট স্কুল ও বিয়ানীবাজারে চারুলেখা নামের চারুকারু স্কুল পরিচালনা করে আসছেন। এই স্কুলগুলো থেকে স্বল্প কিছু আয় দিয়ে তার এই স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।

বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ ও স্মৃতি পাঠাগার গোলাপগঞ্জ উপজেলা শাখার সভাপতি আবু সুফিয়ান আজম বলেন, চিত্রশিল্পী রাজীবের এমন কাজ বঙ্গবন্ধুর প্রতি সম্মান ও প্রেমের বহি:প্রকাশ। রাজীবের এমন কাজ সবার মাঝে তুলে ধরতে সরকারি ও বেসরকারি উদ্যোগের প্রয়োজন।
চিত্রশিল্পী রাজেশ্বর বিশ্বাস রাজীব এ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। এই কৃতজ্ঞতাবোধ থেকেই আমি আমার হাতে আঁকা বঙ্গবন্ধু একশটি চিত্রকর্ম এঁকেছি। এই চিত্র প্রদর্শনীতে সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।

আরও পড়ুন:  ঐতিহাসিক ৭ মার্চের তাৎপর্য নিয়ে গোয়াইনঘাটে আলোচনা সভা
সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১