আজ শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০জনের বেশী শিক্ষার্থী ভর্তি করায় মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে ১০লাখ টাকা জরিমানা

সিলেটের বার্তা ডেস্ক
প্রকাশিত ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০৬:১৮ অপরাহ্ণ
৫০জনের বেশী শিক্ষার্থী ভর্তি করায় মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে ১০লাখ টাকা জরিমানা
শেয়ার করুন/Share it

সিলেটের বার্তা ডেস্ক:: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত অমান্য করে এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানোয় আরও দুই বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

বাংলাদেশ বার কাউন্সিলকে ১০ লাখ টাকা করে জরিমানা প্রদান সাপেক্ষে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটি ও ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির চট্টগ্রাম (আইআইইউসি) শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভূক্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে বৃহস্পতিবার দুই ইউনিভার্সিটির ভিসিকে তলব করেন আপিল বিভাগ। রোববার তারা হাজিরের পর এ আদেশ দেওয়া হয়।

ইউনিভার্সিটির পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও আইনজীবী এবিএম আলতাফ হোসেন।

আদালতে বার কাউন্সিলের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।

এর আগেও অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় জরিমানা প্রদান সাপেক্ষে সিটি ইউনিভার্সিটি, সাউথ ইস্ট ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি ইউনিসভার্সিটির শিক্ষার্থীদেরও আইনজীবী অন্তর্ভূক্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

জানা যায়, ২০১৪ সালে ইউজিসি এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না-এমন নির্দেশনা জারি করে। পরবর্তী সময়ে দেখা যায়, বার কাউন্সিলের আইনজীবী অন্তর্ভূক্তি পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশনের জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে ৫০ জনের অধিক শিক্ষার্থী আবেদন করে।

এর পরিপ্রেক্ষিতে বার কাউন্সিল যেসব বিশ্ববিদ্যালয় অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করেছে, তাদের শিক্ষার্থীদের রেজিস্ট্রশন করানো থেকে বিরত থাকে। এ অবস্থায় শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

হাইকোর্ট শিক্ষার্থীদের আবেদনের প্রাথমিক শুনানি করে তাদের বার কাউন্সিলের আইনজীবী অন্তর্ভূক্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেন। এ অবস্থায় বার কাউন্সিল হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন জানায়। আপিল বিভাগ রোববার ১০ লাখ টাকা করে জরিমানা প্রদান সাপেক্ষে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি) ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভূক্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেন।

আরও পড়ুন:  হাইয়ার পরীক্ষায় সেরা চারে সিলেট

সর্বশেষ ২০ ফেব্রুয়ারি সাউথ ইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা প্রদান সাপেক্ষে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের আইনজীবী অন্তর্ভূক্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেন।

সিলেটের বার্তা ডেস্ক


শেয়ার করুন/Share it
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১